সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

খবরের শিরোনাম:
১২ কোটি টাকা ব্যয়ে রাজনগরে সড়ক সংস্কারের ভিত্তিপ্রস্তর করলেন এমপি জিল্লুর রহমান আওয়ামী লীগ মানুষের শিক্ষার অধিকার নিশ্চিত করেছে -এমপি আবু জাহির ভারতের বিপক্ষে হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের সিলেটে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহীর মৃত্যু কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল রাজনগরে চোলাই মদসহ আটক -১ দেড়শ রানেই ভারতকে আটকাল বাংলাদেশ হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান আলেয়া আক্তারকে শায়েস্তাগঞ্জের বাণীর সম্মাননা প্রদান শায়েস্তাগঞ্জ নদীতে গোসল করতে নেমে ২ ভাই নিখোঁজের পর একজনের লাশ উদ্ধার আজমিরীগঞ্জে প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে প্রশিক্ষন না করানো ও সম্মানহানিকর বক্তব্যের অভিযোগ

সুনামগঞ্জে বিপন্ন ছাগল রেড সেরো উদ্ধার

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি ,সুনামগঞ্জের ডলুরা সীমান্ত এলাকা থেকে প্রায় ৫০ কেজি ওজনের বিপন্ন বন ছাগল(রেড সেরো) উদ্ধার করেছে বিজিবি। বন্যপ্রাণী বিশেষজ্ঞদের মতে, এ প্রজাতির বনছাগল বা সেরো বাংলাদেশে বিরল।

মঙ্গলবার (২৬ ডিসেম্ভর) বিকেলে সুনামগঞ্জ রেঞ্জের অধীন বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলা বিটের ডলুরা বিজিবি ক্যাম্প এলাকা থেকে উদ্ধার হওয়া বন্য ছাগলটি।

উদ্ধার হওয়া এ বনছাগলটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এ বিশ্বে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভূক্ত।

স্থানীয় এলাকাবাসী জানান,মঙ্গলবার বিকেলে ৫০ কেজি ওজনের এই পাহাড়ি ছাগলটি বিশ্বম্ভরপুরের ডলুরা এলাকায় পাহাড়ের ঘেঁষে ঘোরঘুরি করছিল তা দেখতে পেয়ে স্থানীয়রা কৌশলে আটক করে। পরে বিজিবি স্থানীয়দের হাত থেকে উদ্ধার করে ক্যাম্পে নিয়ে আসে। এর পর বনবিভাগের সুনামগঞ্জ রেঞ্জের শক্তিয়ারখলা বিটের ফরেস্ট অফিসের মাধ্যমে ডলুরা বিজিবি ক্যাম্প থেকে বন্য ছাগলটিকে (রেড সেরো) মৌলভীবাজার লাউয়াছড়া রেসকিউ সেন্টারে হস্তান্তর করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বনছাগল বাংলাদেশে অত্যন্ত বিপন্ন ও দুর্লভ প্রাণী। বনছাগল বা সেরো ঝোপ-ঝাড়ে কিংবা পাথুরে ঢালে পালিয়ে থাকে বলে এদের দেখা পাওয়া মুশকিল। সারাদিন লুকিয়ে থেকে গর্তে বসে জাবর কাটে। সন্ধ্যা ও খুব ভোরে খেতে বের হয়। এরা এক ধরনের গন্ধগ্রন্থির সাহায্যে গন্ধ ছড়িয়ে টেরিটোরি মার্ক করে রাখে। এদের বাসস্থানের ক্ষতি এবং শিকারের কারণে এই প্রজাতির বনছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির মুখে। পুরুষ সেরো প্রায় ১২০ কেজি পর্যন্ত হতে পারে। ২০১৫ সালে আইইউসিএন বাংলাদেশের মূল্যায়ণ অনুযায়ী সেরো বাংলাদেশে বিপন্ন,বিশ্বব্যাপী সংকটাপন্ন।

মৌলভী বাজার জেলা বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার জানান,উদ্ধার হওয়া বনছাগল ছানাটি রেড সেরো। প্রথমে এটি হরিণের বাচ্চা বলছিল সবাই পরে বিভিন্ন জায়গায় যোগাযোগ করে রেড সেরো হিসেবে চিহ্নিত করা হয়।

মৌলভী বাজার জেলা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ডঃ জাহাঙ্গীর আলম জানান,উদ্ধার হওয়া বনছাগলটি লাউয়াছড়া রেসকিউ সেন্টারে আমাদের তত্ত্বাবধানে রয়েছে। রাজকান্দি রিজার্ভ ফরেস্টের ছেড়ে দেওয়ার পরিকল্পনা আছে।

এই নিউজটি আপনার ফেসবুকে শেয়ার করুন

© shaistaganjerbani.com | All rights reserved.